ব্যাংকে চাকুরিজীবীর উপার্জন বৈধ অবৈধ সম্পর্কে

ব্যাংকে চাকুরিজীবীর উপার্জন বৈধ হওয়া না হওয়ার বিষয়টি শরয়ী নীতিমালা অনুযায়ী ব্যাংকে কার্যপরিচালনা হওয়া না হওয়ার ভিত্তিতে হয়ে থাকে ।

অতএব , ব্যাংকের এক বা একাধিক যে কোন স্কিমে উক্ত ব্যক্তি চাক্রি করে থাকে তা যদি বৈধ অথবা শরয়ী নীতিমালার অনুযায়ী হয়ে থাকে, তাহলে এর বিনিময় হিসেবে উপার্জিত টাকা (বেতন) তার জন্য বৈধ হবে।
আর যদি ব্যাংকে বৈধ অবৈধ লেনদেনের মিশ্রন থাকে এবং অবৈধ লেনদেনের মাত্রাই বেশী থাকে, তাহলে তার থেকে উপার্জিত টাকা বৈধ হবে না, কম হলে বৈধ হবে।
উল্লেখ্য, ব্যাংকের যে স্কীমে বৈধ লেনদেন হয়(কিন্তু অন্য সকল স্কীমে অবৈধ লেনদেন হয় এমতাবস্থায়) উক্ত স্কীমে চাকরি করা বৈধ হলেও তাতে চাকরি না করাই হচ্ছে অধিক সতর্কতা।

 

শর‌য়ী দলীল
الَّذِينَ يَأْكُلُونَ الرِّبَا لَا يَقُومُونَ إِلَّا كَمَا يَقُومُ الَّذِي يَتَخَبَّطُهُ الشَّيْطَانُ مِنَ الْمَسِّ ذَلِكَ بِأَنَّهُمْ قَالُوا إِنَّمَا الْبَيْعُ مِثْلُ الرِّبَا وَأَحَلَّ اللَّهُ الْبَيْعَ وَحَرَّمَ الرِّبَا فَمَنْ جَاءَهُ مَوْعِظَةٌ مِنْ رَبِّهِ فَانْتَهَى فَلَهُ مَا سَلَفَ وَأَمْرُهُ إِلَى اللَّهِ وَمَنْ عَادَ فَأُولَئِكَ أَصْحَابُ النَّارِ هُمْ فِيهَا خَالِدُونَ ــ البقرة: 275

عن علقمة، عن عبد الله، قال: «لعن رسول الله صلى الله عليه وسلم آكل الربا ومؤكله»، صحيح مسلم ـ

2/27

عن جابر، قال: «لعن رسول الله صلى الله عليه وسلم آكل الربا، ومؤكله، وكاتبه، وشاهديه»، وقال: «هم سواء» صحيح مسلم ـ

2/27
وفي رد المحتار:ـ [ 9/75،76] (لا تصح الإجارة لعسب التيس) وهو نزوه على الإناث (و) لا (لأجل المعاصي مثل الغناء والنوح والملاهي)
وقال ابن عابدين الشامي : وفي المنتقى: امرأة نائحة أو صاحبة طبل أو زمر اكتسبت مالا ردته على أربابه إن علموا وإلا تتصدق به،

 

প্রামাণ্য গ্রন্থাবলীঃ
১/আল কুরআন, সূরা আল ইমরান, ১৩০নং আয়াত, সূরা বাকারা ২৭৫নং আয়াত
২/মুসলিম শরীফ- ২/২৭
৩/ফাতাওয়ায়ে শামী- ৯/৭৫,৭৬
৪/ফাতাওয়ায়ে উসমানী- ৩/৩৯৫,৩৯৬
৫/ফাতাওয়ায়ে মাহমূদিয়া-২৫/১৫২
والله اعلم بالصواب

Author Details

Hard work can bring a smile on your face.

Related Posts

Leave a Reply

Comment has been close by Administrator!